বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, ১০১তম এ বাংলাদেশ

স্টাফ রিপোর্টার : কোভিড-১৯ মহামারির কারণে পুরো বিশ্ব থেমে থাকলেও প্রতিবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের তালিকা প্রকাশ করেছে ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’। হেনলি পাসপোর্ট সূচক বলছে, ২০২১ সালেও বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। দেশটির নাগরিকরা ১৯১টি গন্তব্যে বিনা ভিসায় যেতে পারে। আর ১৯০টি দেশে বিনা ভিসায় যেতে পারা সিঙ্গাপুরের নাগরিকদের পাসপোর্ট আছে ২য় স্থানে। আর তৃতীয় স্থানে থাকা দ. কোরিয়া ও জার্মানির নাগরিকরা যেতে পারেন ১৮৯ দেশে।

২০২০ সালে বাংলাদেশি পাসপোর্ট ছিল ৯৮তম স্থানে। এবার অবস্থান ১০১তম। এই তালিকায় নিয়মিতই অবনতি সহচ্ছে সবুজ পাসপোর্টটির। ২০০৬ সালে বাংলাদেশি পাসপোর্ট ছিল বিশ্বের ৬৮তম শক্তিশালী পাসপোর্ট। বাংলাদেশি পাসপোর্টে ভ্রমণকারীদের ৪১টি দেশে বিনা ভিসা, অন অ্যারাইভাল ভিসা আর ইলেকট্রনিক ট্রানজিশন অথরিটি রয়েছে। এরমধ্যে এশিয়ার দেশ ছয়টি। এরমধ্যে ভুটান ও ইন্দোনেশিয়ায় বিনা ভিসায় যাওয়া যায়।

ক্যারাবিয়ানের কোনো দেশেও ভিসা লাগে না বাংলাদেশিদের। আর আমেরিকা মহাদেশে একমাত্র বলিভিয়ায় রয়েছে অন অ্যারাইভাল ভিসার সুযোগ। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের, তাদের অবস্থান ৬২। ভারতের অবস্থান ৮৫, ভুটান ৯০, মিয়ানমার ৯৬, শ্রীলঙ্কা ১০০, নেপাল ১০৪, পাকিস্তান ১০৭ ও আফগানিস্তান ১১০।

র্যাংকিংয়ে শীর্ষ পাঁচে আছে যেসব দেশের পাসপোর্ট:১. জাপান (১৯১), ২. সিঙ্গাপুর (১৯০), ৩. দ. কোরিয়া ও জার্মানি (১৮৯), ৪. ফিনল্যান্ড, স্পেন, লুক্সেমবার্গ ও ইতালি (১৮৮), ৫. ডেনমার্ক ও অস্ট্রিয়া (১৮৭)। অবস্থান তলানিতে আছে যেসব দেশের পাসপোর্ট:১০৬. সোমালিয়া ও ইয়েমেন (৩৩), ১০৭. পাকিস্তান (৩২), ১০৮. সিরিয়া (২৯), ১০৯. ইরাক (২৮), ১১০. আফগানিস্তান (২৬)।