বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

গ্রিনকার্ড, ওয়ার্ক ভিসা খুলে দিলেন বাইডেন

ডেস্ক রিপোর্ট : ক্ষমতায় এসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতি বদলানো অব্যাহত রেখেছেন জো বাইডেন। এবার গ্রিনকার্ড ও ওয়ার্ক ভিসা খুলে দিয়েছেন বাইডেন। ট্রাম্প এই ভিসার ওপর নিষেধাজ্ঞা করেছিলেন। তবে বাইডেন প্রশাসন বলছে, এতে যুক্তরাষ্ট্রের কোনও লাভ হয়নি।

করোনাভাইরাস মহামারির কারণে বিভিন্ন ধরনের ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন ট্রাম্প। তবে বুধবার বাইডেন তার পূর্বসুরীর এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে বহু মানুষ বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার পাবে।

বাইডেন প্রশাসন বলছে, ট্রাম্পের আদেশের ফলে যুক্তরাষ্ট্রের স্বার্থকে এগিয়ে নেয়ার মতো কোনও ঘটনা ঘটেনি এবং শিল্প এবং ব্যক্তির ক্ষতি হয়েছে। বাইডেন বলেন, এটা যুক্তরাষ্ট্রের ক্ষতি করেছে। যুক্তরাষ্ট্রের নাগরিক এবং বৈধ স্থায়ী বাসিন্দাদের সঙ্গে নির্দিষ্ট কিছু পরিবারের সদস্যরা মিলিত হতে পারেনি।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প নতুন অভিবাসীদের জন্য ‘গ্রিনকার্ড’ এবং দক্ষ কর্মীদের জন্য অস্থায়ী ওয়ার্ক ভিসা স্থগিত করেছিলেন। চাকরির বাজারে মার্কিনিদের আরও বেশি প্রবেশাধিকার নিশ্চিত করতে এইচ-১বি, এইচ-৪, এইচ-২বি, এল-১ এবং জে ক্যাটারির এই ভিসা বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছিলেন ট্রাম্প।

কিন্তু বুধবার বাইডেন বলেন, আগের নীতির কারণে দক্ষ এবং যোগ্য অনাবাসী ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারছিলেন না। এর ফলে কিছু কিছু ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে তাদের স্বপ্ন বাস্তবায়নের সুযোগ পেতে দেরি এবং ক্ষতি হয়েছে।