বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

বার্সেলোনায় বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার সেবা

ডেস্ক রিপোর্ট : স্পেনের পর্যটন নগরী বার্সেলোনা শহরে অভিবাসী বাংলাদেশিদের বিভিন্ন প্রয়োজনীয় কনস্যুলার সেবা প্রদান করেছে স্পেনের মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস। বার্সেলোনা শহরটি মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস থেকে প্রায় সাড়ে ৬শত কিলোমিটার দূরে সীমান্তবর্তী কাতালান রাজ্যে অবস্থিত।

গত শনিবার ও রোববার (১৩-১৪ মার্চ) সেখানে কনস্যুলার সেবা প্রদান করা হয়।

এ সময় অভিবাসী বাংলাদেশিদের পাসপোর্ট রি-ইস্যু, স্পেনে জন্মগ্রহণকারী শিশুদের পাসপোর্ট আবেদন, পাসপোর্ট বিতরণ, নো ভিসা রিকোয়ার্ড, ভিসা প্রদান, পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যায়ন, বিভিন্ন ধরনের সনদ আবেদন ও কাগজপত্র সত্যায়ন করাসহ নানা সেবা দেওয়া হয়।

বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও প্রবাসী কল্যাণ কার্ড তৈরিসহ বিভিন্ন রকম সেবা প্রদান করা হয়। কাতালান রাজ্যের বার্সেলোনা শহরে প্রায় আটশ অভিবাসী বাংলাদেশিরা কনস্যুলার সেবা গ্রহণ করেন। প্রবাসী বাংলাদেশিরা দূতাবাসের সেবা গ্রহণের জন্য খুব সকালে এসে অপেক্ষা করেন। সহজে ও দ্রুত সেবাপ্রাপ্তির কারণে তারা উচ্ছ্বাস প্রকাশ করেন এবং এ ধরনের সেবা অব্যাহত রাখার জোর দাবি জানান।

এ বিষয়ে প্রথম সচিব (শ্রম) মো. মুতাসিমুল ইসলাম জানান, ‘বার্সেলোনা থেকে মাদ্রিদের দূরত্ব প্রায় সাড়ে ৬শত কিলোমিটার। ফলে বার্সেলোনা ও আশপাশের অঞ্চলের বাংলাদেশিদের সময় এবং অর্থ সাশ্রয় করতে দূতাবাস প্রতি মাসে দুই দিন এই আয়োজন করে আসছে ।’ করোনাভাইরাস পেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনে এই সেবা প্রদান করা হয় বলে তিনি জানান।

দূতাবাসের হেড অফ চ্যান্সারি এটিএম আব্দুর রউফ মণ্ডলের নেতৃত্বে এই সেবা কাজে সহায়তা করেন প্রশাসনিক কর্মকর্তা (হিসাব) জাহাঙ্গীর আলম, প্রশাসনিক কর্মকর্তা এ এস এম রেজা শাহ পাহলভী ও মো. সাইফুল ইসলাম এবং দূতাবাসের বার্তাবাহক অর্ণব হোসেন সুমন কনস্যুলার সেবা প্রদান করেন। এ সময় বার্সেলোনায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনস্যুলেট রামেন পেদ্রো উপস্থিত ছিলেন।

কনস্যুলার সেবার পাশাপাশি অভিবাসী বাংলাদেশিদের বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে অবহিত এবং বৈধপথে দেশে রেমিট্যান্স প্রেরণের জন্য উদ্বুদ্ধ করা হয়।

লাইটনিউজ