বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

গরমের ব্যায়াম; যা করবেন যা করবেন না

তীব্র রোদ আর গরমে অতিষ্ঠ জনজীবন। গরমে-রোদে ক্লান্তি আসে সহজেই। তাই বলে কি শরীরচর্চা বাদ যাবে? তবে এই গরমে ভুল পদ্ধতিতে বেশি ব্যায়াম করলে শরীর ক্লান্ত হয়ে পড়বে। ক্লান্তি থেকে উল্টো ফল হতে পারে। গ্রীষ্মের প্রচণ্ড গরমেও ব্যায়াম করা যাবে, তবে তখন চাই বাড়তি কিছু সতর্কতা।

সময় বুঝে ব্যায়াম করুন
প্রখর রোদে বাইরে গিয়ে বেশি ব্যায়াম করবেন না। এতে শরীর অতিরিক্ত ঘেমে যায় আর সাথেইলেকট্রোলাইটও বেরিয়ে যায়। ফলে শরীরে টান ধরা, ক্লান্তি, মাথা ঘোরার মতো সমস্যা হয়। খুব সকালে উঠে ব্যায়াম না করতে পারলে সূর্যাস্তের পর করুন।

শরীর বুঝে ব্যায়াম
ব্যায়াম শুরু করুন ধীরেসুস্থে। হয়তো আপনি সাধারণত বেশ ভালো গতিতে দৌড়ে থাকেন, কিন্তু গরম আবহাওয়ায় মানিয়ে নিতে নিজের শরীরকে একটু সময় দিন।

পানি সঙ্গে রাখুন
ব্যায়ামের কিছুক্ষণ আগে খানিকটা পানি খেয়ে নিন। ব্যায়ামের সময় পানির বোতল কাছে রাখতে ভুলবেন না। ব্যায়ামের ফাঁকে এক-দুই ঢোক পানি পান করতে পারেন। কয়েক টুকরো ফলও খেতে পারেন, এতেও পানির চাহিদা মিটবে। তবে ভরপেট পানি বা ফল খেয়ে নিলে ব্যায়াম চালিয়ে যেতে অস্বস্তি হবে।

সানস্ক্রিন ব্যবহার করুন
৩০ বা তার বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। যদি মাঠে না গিয়ে বাড়ির বারান্দা বা ছাদে ব্যায়াম করেন, তাহলেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।