বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

৬ মে থেকে চলবে গণপরিবহন

স্টাফ রিপোর্টার : করোনা সংক্রমণ রোধে চলমান বিধি-নিষেধ ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে শহরের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ৬ মে থেকে গণপরিবহন চলবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (৩ মে) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব জানান, ৬ মে থেকে শহরের মধ্যে গণপরিবহন চলবে। তবে আন্তঃজেলায় সবধরনের গণপরিবহন বন্ধ থাকবে। এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যাবে না। লঞ্চ ও ট্রেন চলাচল বন্ধ থাকবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘গণপরিবহন মালিকরা আমাদের কথা দিয়েছেন, কোনোভাবেই গণপরিবহনে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করা হবে না। স্বাস্থ্যবিধি না মানলে বন্ধ করে দেওয়া হবে। সেই নির্দেশনাও দেওয়া আছে। সেটা আমরা দেখব।’

স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে মার্কেট, শপিংমল খোলা থাকবে। তবে লোকজন মাস্ক না পরলে মার্কেট বন্ধ করে দেওয়া হবে এবং কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

জেলার গাড়িগুলো জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে

এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ময়মনসিংহ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসির কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় বলেন, জেলার গাড়িগুলো জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। কোনোভাবেই জেলার সীমানা অতিক্রম করতে পারবে না। সিটির ক্ষেত্রেও সিটি পরিবহন সিটির বাইরে যেতে পারবে না।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা থেকে ছেড়ে যাওয়া কোনো গাড়ি ঢাকা জেলার সীমারেখার বাইরে যেতে পারবে না।

তিনি পরিবহনগুলোকে অবশ্যই অর্ধেক আসন খালি রেখে নতুন সমন্বয়কৃত ভাড়ায় চলতে হবে বলে জানান।

অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না,পরিবহন শ্রমিক ও যাত্রীদের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যাবহার বাধ্যতামূলক করতে হবে এবং প্রতি ট্রিপে গাড়ি জীবানুমুক্ত করাও বাধ্যতাৃমূলক হতে হবে।