বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

শুভেন্দুতে স্বস্তি বিজেপিতে, চ্যালেঞ্জের মুখে দিলীপ ঘোষ

বিধানসভা নির্বাচনের আগে থেকেই চ্যালেঞ্জের মুখে দিলীপ ঘোষ। শুভেন্দু অধিকারী বিজেপিতে যোগ দেওয়ার দিন থেকেই বাড়তি গুরুত্ব পেতে শুরু করেন। সেই সময় রাজ্য সভাপতি দিলীপ শিবির একটু হলেও খুশি হয়েছিল। কারণ, শুভেন্দুর যোগদানে মুকুল রায়ের গুরুত্ব অনেকটাই কমে যায় কেন্দ্রীয় নেতৃত্বের কাছে। একটা বড় সময় পর্যন্ত সাংগঠনিক ক্ষমতা মুকুলের দিকে যাতে না চলে যায় তার জন্য চিন্তিত ছিল দিলীপ শিবির। পাশে ছিল সঙ্ঘ পরিবার।

এদিকে বিরোধী দলনেতা ঘোষণার পর থেকে ক্রমশই রাজ্য বিজেপির মুখ হয়ে উঠছেন শুভেন্দু। বিজেপিতে যোগ দেওয়া শুভেন্দুর সাম্প্রতিক দিল্লি সফরেই বিষয়টি স্পষ্ট।

শুভেন্দুর এই সফর নিয়ে রাজ্য বিজেপিতে নানা জল্পনা শুরু হয়েছে। পশ্চিমবাংলার বিজেপির অবস্থা অনেকটা ছন্নছাড়া। এ পরিস্থিতে দলকে ঢেলে সাজাতে শুভেন্দুর ওপরে কেন্দ্রীয় নেতারা বেশি ভরসা করছেন বলেও আলোচনা চলছে।

রাজ্য বিজেপির এক শীর্ষ নেতার মতে, ‘মুকুল রায় দলে থাকবেন কি না তা নিয়ে কেন্দ্রীয় নেতারাও চিন্তিত। এই অবস্থায় পশ্চিমবাংলার রাজনীতিতে দিলীপের তুলনায় অভিজ্ঞ শুভেন্দুর ওপরে ভরসা করাই হয় তো ঠিক বলে মনে করছেন দিল্লির নেতারা।’

অপর এক রাজ্য নেতার মতে, ‘অনেক সাংসদই দিলীপকে নিয়ে খুশি নন। তারা অনেক দিন ধরেই সেই অভিযোগ জানিয়ে আসছিলেন। বিধানসভা নির্বাচনের জন্য সে সব নিয়ে মাথা ঘামানো সম্ভব ছিল না। এখন এমনটাও হতে পারে যে, রাজ্য সভাপতির বাইরেও একটা ক্ষমতার কেন্দ্র হয়ে উঠবেন শুভেন্দু অধিকারী। কারণ, এখন দলের ক্ষুব্ধদের ধরে রাখাটাও গুরুত্বপূর্ণ।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা