বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সিলিং ফ্যান পরিষ্কার করুন সহজে

পরিষ্কার পরিচ্ছন্ন ঘর কে না চায়! তবে চাইলে পরিষ্কার করার কাজটি সহজ নয়। কেননা না চাইতেও ঘরে যে জিনিসটি সবচেয়ে বেশি জমে যায়, তা হলো ধুলোবালি। আর ঘরের সব জিনিস সহজে পরিষ্কার করা গেলেও, সিলিং ফ্যান পরিষ্কার করা নিয়ে পড়তে হয় বিড়ম্বনায়। কারণ সিলিং ফ্যানের ময়লা পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য।

তাইতো আজ করব, কাল করব বলে ফেলা রাখা হয় কাজটি। এর ফলে ফ্যানের ব্লেডজুড়ে ময়লা দ্বিগুণ, তিনগুণ হাড়ে বাড়তে থাকে। তবে এমন কিছু উপায় আছে যা জানলে সহজেই পরিষ্কার করতে পারবেন সিলিং ফ্যান।

জেনে নিন সেসব উপায়—

প্রথমে মেঝেতে পুরোনো কোনো বড় কাপড় বিছিয়ে নিন। এতে ময়লা নিচে পড়ে ঘরের মধ্যে ছড়াবে না। এবারে শুকনো বালিশের কাভার কিংবা অন্য কোনো কাপড় নিন। তারপর এটি দিয়ে ফ্যানের পাখার বা ব্লেডের আগা থেকে গোড়া পর্যন্ত ঢেকে দিন।

এবার বালিশের কভারটি দু হাত দিয়ে পাখার ওপরে চেপে ধরে বাইরের দিকে টান দিন। দেখবেন বালিশের কভারের ভিতর সব ময়লা চলে এসেছে। এখন বালিশের কভারটি বাইরের দিকে ঝাড়া দিন। ধুলোবালি যা আছে বের হয়ে যাবে।

শুকনো কাপড় দিয়ে ব্লেড মোছার পরই ভেজা কাপড় ব্যবহার করবেন। না হলে ব্লেড পরিষ্কার তো হবেই না, উল্টো ময়লা আটকে থাকবে। আরও ভালো হয় যদি পানির সাথে ডিটারজেন্টের ও অল্প খাবার সোডা মিশিয়ে নিয়ে মুছলে। এতে ঝকঝকে হবে আপনার ফ্যানের ব্লেড। আর দীর্ঘদিন পরিষ্কার থাকবে।