বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সৌদিসহ বিভিন্ন দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা, বাংলাদেশে বুধবার

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব, ফিলিস্তিন, সিরিয়া ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে মঙ্গলবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। তবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও ইরানসহ অনেক দেশেই আগামীকাল ঈদ উদযাপিত হবে। খবর পার্সটুডের।

আরবি জিলহজ্ব মাসের ১০ তারিখে বিশ্বের মুসলমানের পবিত্র ঈদুল আজহা উদযাপন করে থাকেন। আরবি তারিখ চাঁদ দেখার ওপর নির্ভরশীল হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদযাপনে দু-একদিন তারতম্য হয়।

করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরবে এবারও হজ পালিত হচ্ছে সীমিত পরিসরে। এ বছর কেবল ৬০ হাজার মুসলমান হজে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। মঙ্গলবার তারাও পশু কুরবানি করেছেন। যারা হজে যোগ দেননি তাদেরও অনেকেই প্রতি বছরের মতো ঈদের নামাজে অংশ নিয়েছেন এবং কুরবানি করেছেন।

ফিলিস্তিনিরা ঈদ উদযাপন করছেন উত্তেজনাকর পরিস্থিতিতে। পবিত্র মসজিদুল আকসায় হাজার হাজার ফিলিস্তিনি ঈদের নামাজ আদায় করেছেন। সেখানে সোমাবারও হামলা চালিয়েছে উগ্র ইহুদিবাদীরা। ইসরায়েলি বাহিনী উগ্র ইহুদিবাদীদের জন্য মসজিদ প্রাঙ্গন উন্মুক্ত করে দিয়েছে।

ঈদুল আজহা উদযাপিত হয়েছে সিরিয়াতেও। দেশটির হোমস শহরে খালিদ বিন ওয়ালিদ জামে মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ। এ সময় সেখানে দেশটির মুফতি শেইখ আহমাদ বদরউদ্দিন হাসুনসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ঈদুল আজহা। কুয়েতেও স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হয়েছে ঈদের নামাজ।