বাংলা ও বিশ্বের সকল খবর এখানে
শিরোনাম

সুন্দরবন পর্যটকের জন্য খুলছে ১ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার : নানা অনিশ্চয়তার মধ্যে আগামী ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন। রোববার (২৯ আগস্ট) বিকেলে বন বিভাগ ও ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবন, খুলনার নেতাদের সঙ্গে আলোচনা সভায় এই সিদ্ধান্ত হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন সংগঠনের সভাপতি মো. মইনুল ইসলাম জমাদ্দার। তবে প্রতিটি ট্যুর জাহাজে ৭৫ জনসহ স্বাস্থ্যবিধির শর্ত দিয়েছে বনবিভাগ। এছাড়াও পূর্বের একদিনের ট্যুরে ২০০ জনের যাত্রার সুযোগও বন্ধ করা হয়েছে। ট্যুর অপারেটররাও বিষয়টিকে মেনে নিয়েছেন বলে জানান তিনি।

বন সংরক্ষক, খুলনা অঞ্চল মিহির কুমার দে রাতে জানান, ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত করে দেওয়া হবে। তবে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। উপযুক্ত স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। নীতিমালা অমান্য করে কোনো ট্যুর অপারেটর অধিক পর্যটক বহন বা পরিবেশ বিঘ্নিত করলে তার বিরুদ্ধে বন বিভাগ আইনগত ব্যবস্থা নেবে।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম নাজমুল আযম ডেভিড জানান, সংগঠনের নেতারা বন বিভাগের সকল নীতিমালা মেনে নিয়েছেন।

দেশে করোনাভাইরাস মহামারি প্রকট আকার ধারণ করলে গত বছরের ২৬ মার্চ থেকে পর্যটকদের জন্য সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ। দেড় বছরের বেশি সময় পর আগামী ১ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন।