বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

দীর্ঘ সাড়ে ৩ মাস পর ব্রিটেনে লকডাউন শিথিল

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ৫ জুলাই, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ সাড়ে ৩ মাস পর লকডাউন শিথিল হলো ব্রিটেনে। আবারও স্বাভাবিক রূপে ফিরতে শুরু করেছে দেশটির ব্যবসা প্রতিষ্ঠানগুলো। এরইমধ্যে সীমিত পরিসরে খোলা হয়েছে সুপার শপ, হোটেল-রেস্তোরা, বার। তবে, শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা জারি করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

হোটেল-রেস্তোরার পাশাপাশি, পুরোপুরি না হলেও সীমিত পরিসরে খুলতে শুরু করেছে বিভিন্ন ধরণের দোকান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান। ফলে স্বভাবতই উচ্ছসিত ব্যবসায়িরা। পার্ক এবং শিল্প গ্যালারির মতো স্থানগুলোতে ভিড় করতে শুরু করেছেন সাধারণ মানুষ। তবে রয়েছে স্বাস্থ্যবিধি মেনে চলার বাধ্যবাধকতা।

ব্রিটেনের ন্যাশনাল গ্যালারির পরিচালক গ্যাব্রিয়েল ফিনেদিল বলেন, গ্যালারিতে প্রবেশ করতে হলে দর্শনার্থীদের আগের দিন সিরিয়াল দিয়ে রাখতে হবে। তারপর নির্দিষ্ট কিছু দর্শনার্থী এখানে আসার সুযোগ পাবেন। সেটাও ধাপে ধাপে তাদের আসতে হবে। এখানে ঢোকার সময় অবশ্যই মাস্ক পরে আসতে হবে।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর হুশিয়ারী, স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। অসতর্ক হলেই আবারও কড়াকড়ি আরোপ করা হতে পারে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, কিভাবে পুরোপুরি লকডাউন তুলে পরিস্থিতি স্বাভাবিক করা যায় সে লক্ষ্যে টাস্কফোর্স গঠন করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব না মানা হলে পরিস্থিতি আবারও আগের অবস্থায় পৌঁছাতে পারে। তাই অসতর্ক হবার কোনো সুযোগ নেই।

প্রাণঘাতি করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে, গেল মার্চে ব্রিটেনে জারি করা হয় কড়াকড়ি।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD