শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারতও

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২৮ মে, ২০২৩

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলের মাত্রা ছিল ৬। রোববার (২৮ মে) সকালে আঘাত হানা এই ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের বেশ কিছু অঞ্চল। এ ছাড়া কম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী দিল্লিসহ বেশ কয়েকটি অঞ্চলেও।

রোববার সকালে পৃথক দুটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন এবং ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকালে আঘাত হানা ভূমিকম্পের জেরে পাকিস্তানের বেশ কিছু অংশ কেঁপে ওঠে। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের (পিএমডি) তথ্য অনুসারে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ এবং এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চল।

এক বিবৃতিতে পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর বলেছে, রোববার সকাল ১০টা ৫০ মিনিটে ভূমিকম্পটি ঘটে এবং এটি ভূপৃষ্ঠ থেকে ২২৩ কিলোমিটার গভীরে আঘাত হানে।

দ্য ডনের প্রতিবেদনে আরও বলা হয়েছে, খাইবার পাখতুনখাওয়ার কয়েকটি জেলায় কম্পন অনুভূত হয়েছে। রাজধানী ইসলামাবাদ এবং পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিতেও কম্পন অনুভূত হয়েছে। খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, প্রদেশের বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিশ্বজুড়ে ভূমিকম্পের কার্যকলাপের ওপর নজর রাখা মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে, আফগানিস্তানের জুর্মের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫.২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা আরও জানিয়েছে, রোববার সকালের এই ভূমিকম্পে আফগানিস্তান এবং রাজধানী নয়াদিল্লিসহ ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগান শহর জুর্মের ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD