বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:২৫ অপরাহ্ন

কাপড়ে কতক্ষণ থাকে করোনাভাইরাস? নতুন তথ্য

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২১ জুন, ২০২০

 

গত বছরের শুরুতে দেখা দিয়েছিল, ইতিমধ্যে নতুন বছরের অর্ধেক শেষও। বলছি মরণঘাতি করোনাভাইরাসের কথা। এর সঙ্গে লড়াই করে টিকে থাকার জন্য আমরা প্রাণপণ চেষ্টা করে চলেছি। বিজ্ঞানীরা ভ্যাকসিনের জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন। এই যখন অবস্থা, তখন খুব স্বাভাবিক একটি প্রশ্ন আপনার মনে জাগতেই পারে। তা হলো, এই ভাইরাস আমাদের পোশাকে বা কাপড়ে ঠিক কতক্ষণ বেঁচে থাকতে পারে?

আমেরিকার জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে করোনভাইরাস তিনদিন পর্যন্ত প্লাস্টিক এবং ইস্পাত পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে। এও বলা হয় যে, এই ভাইরাসের পোশাকে থেকে যাওয়ারসম্ভাবনা অনেকটা কম, যদিও এটি জুতার সঙ্গে টিকে থাকতে পারে।

বাড়িতে ফেরার কি কাপড় ধোয়া দরকার?
যেহেতু ভাইরাসের পক্ষে কাপড়ের উপরে বেঁচে থাকা কঠিন, তাই আপনি ফিরে আসার সাথে সাথে কাপড় ধুয়ে নেয়া জরুরি নয়। তবে যদি আপনি স্বাস্থ্যসেবা কর্মী হন, তবে অবশ্যই বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে কাপড় বদলে তা পরিষ্কার করতে দেয়া উচিত।

কাপড় কীভাবে পরিষ্কার করবেন?
সেন্টার ফর ন্যাশনাল ডিজিজের পরামর্শ হলো, বাড়িতে ফেরার সঙ্গে সঙ্গে কাপড় বদলে তা ধুয়ে ফেলা এবং পুরোপুরি শকিয়ে নেয়া। জানা গেছে যে করোনভাইরাসে ফ্যাটি ঝিল্লির একটি স্তর রয়েছে যা ডিটারজেন্ট মোকাবেলা করতে পারে এবং পুরো ভাইরাসকে মেরে ফেলতে সক্ষম হয়।

কাপড় কীভাবে শুকানো উচিত
ওয়াশিং মেশিনের ড্রায়ারে শুকানোই যথেষ্ট নয়, কাপড়গুলো প্রাকৃতিকভাবে শুকানোর জন্য রোদে দেয়া উচিত। এরপরও যদি কাপড়াগুলো কতটা নিরাপদ তাসে সম্পর্কে নিশ্চিত না হন তবে এগুলো ব্যবহারের আগে ২-৩ দিন পর্যন্ত আলাদা করে ঝুলিয়ে রাখুন যাতে ভাইরাস স্বাভাবিকভাবে মারা যায়।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD