বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন

ফিলিস্তিনিদের রাস্তা বন্ধ করলো ইসরায়েল

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

 

পশ্চিম তীরে জর্ডান ভ্যালি ঘেঁষা ফিলিস্তিনি গ্রামগুলোর রাস্তা বন্ধ করে দিয়েছে ইসরায়েলি সেনারা। এতে করে গ্রামগুলোতে থাকা বাসিন্দারা চলাচল করতে পারছেন না। পশিম তীরে ভূমি দখল পরিকল্পনাকে সামনে রেখেই এই পদক্ষেপ নিয়েছে ইসরায়েলি সেনারা।

স্থানীয়দের মতে, ভূমি দখলের আনুষ্ঠানিক ঘোষণার আগে ইসরায়েলি কর্তৃপক্ষ কাঠামোগত পরিবর্তনগুলো সেরে নিচ্ছে। এ কারণে দখল করতে যাওয়া এলাকাগুলো তারা আগেই আলাদা করে ফেলছেন।

জর্ডান ভ্যালি ঘেঁষা ফিলিস্তিনের আল-মুঘাইয়ের গ্রামের প্রধান আমীন আবু এলিয়া বলেন, রাস্তায় সেনাবাহিনী সিমেন্ট ব্লক দিয়ে রেখেছে। যার কারণে গ্রাম থেকে কেউ হাইওয়েতে উঠতে পারছে না। এই হাইওয়ে দিয়েই জর্ডান ভ্যালিতে আশা-যাওয়া করে এখানকার স্থানীয়রা।

তিনি বলেন, সিমেন্টের ব্লকগুলো দেয়া হয়েছে কুফর মালিক গ্রামের কাছে। সেখানে একটি স্টিলের গেট বানানো হবে। ভবিষ্যতে সেই গেটের মধ্যে দিয়েই সবাইকে যাতায়াত করতে হবে। এতে আমাদের চলাচলে সীমাবদ্ধতা চলে আসবে।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, জর্ডান ভ্যালি ঘেঁষা বিভিন্ন গ্রামে প্রায় ৫৬ হাজার ফিলিস্তিনি বসবাস করেন। ইসরায়েলি দখলদারিত্ব তাদের দৈনন্দিন জীবনে চরম প্রভাব ফেলবে।

ফিলিস্তিনিদের ধারণা, ইসরায়েলি কর্তৃপক্ষ জর্ডান ভ্যালির ৩০ শতাংশ নিজেদের দখলে নিয়ে নেবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী আগামী ১ জুলাই পশ্চিম তীরে ফিলিস্তিন অধ্যুষিত অঞ্চল ও জর্ডান ভ্যালি দখল করার ঘোষণা দিয়ে রেখেছেন।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD