রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে এমন খাবার

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

গ্রীষ্মের জ্বলন্ত তাপ প্রায়শই স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে এবং শরীর থেকে প্রয়োজনীয় পুষ্টিগুলি বের করে দেয় এবং পানিশূন্যতার দিকে পরিচালিত করে। এই কারণেই আমাদের শরীরের তাপ ধরে রাখতে এবং হারানো পুষ্টি পূরণের জন্য আরও পুষ্টির পাশাপাশি হাইড্রেশন প্রয়োজন। মজার বিষয় হল, ভিটামিন সি হল একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা অত্যধিক অক্সিডেটিভ স্ট্রেসের কারণে সৃষ্ট ক্ষতি পুনরুদ্ধার করতে এবং অনাক্রম্যতা পুনরুজ্জীবিত করতে সাহায্য করতে পারে।

ভিটামিন সি একটি অপরিহার্য অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে কোষকে রক্ষা করতে সাহায্য করে, এইভাবে ক্যান্সার এবং হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সংক্রমণ এবং অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার জন্য শ্বেত রক্তকণিকার কাজ করার পাশাপাশি উৎপাদনে সাহায্য করে।
তা ছাড়াও, এটি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য, একটি প্রোটিন যা টিস্যু, ত্বক, হাড় এবং রক্তনালীগুলির গঠন এবং শক্তিকে সমর্থন করে। সবশেষে, সামগ্রিক স্বাস্থ্য এবং জীবনীশক্তির জন্য, বিশেষ করে গ্রীষ্মের মৌসুমে প্রচুর পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন। এখানে কিছু সাধারণ খাবার রয়েছে যেগুলিতে কমলালেবুর চেয়ে বেশি ভিটামিন সি রয়েছে,
কমলালেবুতে সাধারণত প্রতি 100 গ্রাম পরিবেশনে প্রায় 53 মিলিগ্রাম ভিটামিন সি থাকে, যেখানে লাল বেল মরিচকে ডায়েটে যোগ করলে প্রতি 100 গ্রাম পরিবেশনে প্রায় 127 মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। লাল বেল মরিচ ভিটামিন এ-এর একটি চমৎকার উৎস, যা দৃষ্টি, স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। তদুপরি, এগুলিতে পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় খনিজগুলির সাথে ভিটামিন বি 6, ভিটামিন কে 1 এবং ফোলেটও রয়েছে। ক্যারোটিনয়েড এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, লাল বেল মরিচ প্রদাহ কমাতে এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করতে অবদান রাখে।
কালো কারেন্টস
ব্ল্যাককারেন্ট হল পুষ্টিগুণ সমৃদ্ধ বেরি, যা ভিটামিন কে, ভিটামিন বি 5 এবং ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থে ভরপুর, সাথে ডায়েটারি ফাইবার, যা হজমের স্বাস্থ্যকে সমর্থন করে। ব্ল্যাককারেন্ট এছাড়াও অ্যান্থোসায়ানিন এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। এগুলি তাদের উচ্চ ভিটামিন সি সামগ্রীর জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য, প্রতি 100 গ্রামে প্রায় 181 মিলিগ্রাম সরবরাহ করে, যা কমলালে পাওয়া পরিমাণের তিনগুণ বেশি।
কিউই
কিউই ভিটামিন সি, খনিজ পদার্থ, ফাইবার এবং খনিজ পদার্থের গুণাগুণে ভরপুর যা সামগ্রিক স্বাস্থ্যের পাশাপাশি বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে, কিউইতে প্রতি 100 গ্রামে প্রায় 93 মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে।
স্ট্রবেরি
বেরিগুলি তাদের উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং উচ্চ ফাইবার সামগ্রীর জন্য পরিচিত, যা সামগ্রিক বিপাকীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে এবং অনাক্রম্যতা বাড়াতে দুর্দান্ত। স্ট্রবেরিতে প্রতি 100 গ্রামে প্রায় 58 মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
পেঁপে
পেঁপে এমনই একটি ফল, যা ডায়াবেটিস রোগীদের জন্য এবং ওজন কমানোর চেষ্টা করা লোকদের জন্য দুর্দান্ত কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ, যা সামগ্রিক হজম স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সহায়তা করে। পেঁপেতে প্রতি 100 গ্রামে প্রায় 60 মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
আনারস
আনারস হল সেই একটি ফল, যাতে প্রতি 100 গ্রামে প্রায় 47 মিলিগ্রাম ভিটামিন সি থাকে। এই ফলটিতে ভিটামিন সি, ব্রোমেলেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির উপস্থিতি এটিকে স্বাস্থ্যকর ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন করে তোলে।
পেয়ারা
পেয়ারা তাদের অনন্য স্বাদ এবং শক্তিশালী স্বাস্থ্য উপকারিতার জন্য পরিচিত, এই ফলটিতে প্রতি 100 গ্রাম ভিটামিন সি রয়েছে প্রায় 228 মিলিগ্রাম। পেয়ারা খাদ্যতালিকাগত ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন এ-এর একটি ভালো উৎস, যা চোখের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। পেয়ারায় ক্যারোটিনয়েড এবং পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।
কামু কামু
কামু কামু হল আরেকটি ফল, যাতে উচ্চ ভিটামিন সি কন্টেন্ট রয়েছে, যা ইমিউন ফাংশন, কোলাজেন সংশ্লেষণ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সুরক্ষার জন্য একটি অপরিহার্য পুষ্টি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD