শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা অষ্টম, শীর্ষে নিউইয়র্ক

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে আজ বৃহস্পতিবার ঢাকার অবস্থান অষ্টম। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ সকাল সাড়ে ৬টায় ঢাকার স্কোর ১৫২। যে স্কোর, সে অনুযায়ী ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার এ তালিকা প্রকাশ করে।

১০১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০-এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এ তালিকায় ২৬৬ একিউআই স্কোর নিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি; ২৩১ নিয়ে দ্বিতীয় পাকিস্তানের লাহোর, তৃতীয় স্থানে থাকা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের স্কোর ১৭২, চতুর্থ স্থানে থাকা ইন্দোনেশিয়ার জাকার্তার স্কোর ১৫৭ এবং পঞ্চম স্থানে থাকা ভারতের রাজধানী দিল্রির স্কোর ১৫৫।

মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের মতে, বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD