সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন

জেলা প্রশাসক থেকে ১৩০০ টাকা করে পাবেন গ্রাম পুলিশরা

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : সোমবার, ১১ মে, ২০২০

স্টাফ রিপোর্টার : দেশের প্রায় ৪৬ হাজার গ্রাম পুলিশকে (দফাদার ও মহলদার) এককালীন ওই সহায়তা দিতে মোট ৬ কোটি টাকা বিশেষ অনুদান দেয়া হয়েছে। এ নিয়ে সোমবার আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট বরাদ্দ থেকে প্রত্যেক জেলার জন্য মঞ্জুর হওয়া অর্থ উত্তোলনের অনুমতিপত্রও জেলা প্রশাসকদের পাঠানো হয়েছে।

জেলা প্রশাসকরা ওই অর্থ ট্রেজারি থেকে তুলে প্রত্যেক গ্রাম পুলিশকে সরাসরি এক হাজার তিনশ টাকা করে দেবেন।

এই খাতের টাকা অন্য খাতে ব্যয় করা যাবে না জানিয়ে আদেশে বলা হয়, “ছাড়কৃত অর্থ ব্যয়ে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট বিল প্রদানকারী কর্তৃপক্ষ দায়ী থাকবেন।”

গ্রাম পুলিশে প্রতি ইউনিয়ন পরিষদে একজন করে দফাদার ও নয়জন করে মহলদার নিযুক্ত আছেন। তাদের মধ্যে দফাদাররা মাসে সাকুল্যে সাত হাজার টাকা এবং মহলদাররা ৬৫০০ টাকা বেতন পান।

গত বছরের ১৭ ডিসেম্বর হাই কোর্ট দফাদারদের জাতীয় বেতন স্কেলের ১৯তম গ্রেড এবং মহলদারদের ২০তম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশ দেয়। তবে এখনও তা বাস্তায়ন হয়নি।

গ্রাম পুলিশের চাকরি সরকারের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত না হওয়ায় তাদের বেতনের অর্ধেক দেয় ইউনিয়ন পরিষদ আর বাকিটা দেওয়া হয় সরকারের কোষাগার থেকে।

ব্রিটিশ আমল থেকে এ বাহিনী বিভিন্ন আইনের অধীনে কাজ করে আসছে। সর্বশেষ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে তাদের অন্তর্ভুক্ত করা হয়।

এ আইনের অধীনে ২০১৫ সালে গ্রাম পুলিশ বাহিনীর গঠন, প্রশিক্ষণ, শৃঙ্খলা ও চাকরির শর্তাবলী সম্পর্কিত বিধিমালা তৈরি করা হলেও বিধিতে তাদের কোনো শ্রেণি নির্ধারণ করা হয়নি।

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD