বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:০১ অপরাহ্ন

ভারতের বায়ুসেনাকে যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুতির নির্দেশ

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৯ জুন, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনের সঙ্গে চলমান সংঘাতের জেরে গলওয়ান উপত্যকায় যুদ্ধবিমান নামাতে শুরু করেছে ভারতীয় সেনা। দু’দিনের ঝটিকা সফরে গিয়ে লে ও শ্রীনগরের বায়ুসেনা ঘাঁটি পরিদর্শন করে পরিস্থিতি খতিয়ে দেখেছেন ভারতের এয়ার ফোর্সের প্রধান আর কে এস ভাদুরিয়া। তারপরই শুরু হয়েছে বায়ুসেনার এ তৎপরতা।

অন্যদিকে বায়ুসেনাকে যেকোনো পরিস্থিতির জন্য তৈরি থাকতে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি ফরওয়ার্ড বায়ুসেনা ঘাঁটিগুলোতে যুদ্ধবিমান মোতায়েন করে প্রস্তুত করে রাখা হয়েছে বলে ভারতের বিভিন্ন গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

গত সোমবার রাতে লাদাখ সীমান্তে চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এক কর্নেলসহ ভারতের ২০ সেনার মৃত্যুর পাশাপাশি আহত হয়েছিলেন আরও ৫৮ জন। তারপর থেকেই গলওয়ান উপত্যকার পরিস্থিতি তপ্ত। সোমবার রাতের ওই সংঘর্ষের খবর পাওয়া যায় মঙ্গলবার। প্রথমে ভারতীয় সেনার এক কর্নেল এবং দুই জওয়ানের মৃত্যুর খবর মিললেও মঙ্গলবার রাতের দিকে জানা যায়, চিনা বাহিনীর হামলায় আহত হয়ে দীর্ঘক্ষণ তীব্র ঠান্ডায় পড়ে থাকার কারণে মৃত্যু হয়েছে আরও ১৭ জওয়ানের।

দেশটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভারতের দিকে কয়েক কিলোমিটার ঢুকে এসে অস্থায়ী ভাবে আস্তানা গেড়েছে চীনের সেনা। সোমবার রাতের সংঘর্ষের পর দু’দেশের মধ্যে একাধিক বার মেজর জেনারেল পর্যায়ের বৈঠক হয়েছে। কিন্তু তাতেও চীনা বাহিনী ওই এলাকা ছাড়তে নারাজ বলা জানায়। সেনা ও কূটনৈতিক পর্যায়ে বৈঠকের মাধ্যমে সেই জট কাটানোর চেষ্টা যেমন চলছে, একইভাবে সামরিক প্রস্তুতিও চলছে জোরকদমে।

এদিকে, এ সংঘাত মোকাবিলায় ভারতীয় বিমানসেনাকে (বায়ুসেনা) আরও শক্তিশালী করার পরিকল্পনা করছে দেশটি। ফলশ্রুতিতে ১২টি অত্যাধুনিক সুখোই ও ২১টি মিগ-২৯ যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে ভারত। এর জন‌্য দেশটির বায়ুসেনা ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে।

লাইট নিউজ

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD