মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

ওয়াশিংটন ডিসিতে স্টেকহোল্ডারদের নিয়ে ‘রোড শো’ শুরু

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ জুলাই, ২০২১

অর্থনৈতিক রিপোর্টার : আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে শেয়ারবাজার বিষয়ক রোড শো’র দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। বুধবার (২৮ জুলাই) ওয়াশিংটন ডিসির স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৮টা) দি রিটজ-কার্লটন হোটেলের বলরুমে এ রোড শোর দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।

ওয়াশিংটন ডিসির এই রোড শো’তে মঞ্চে প্রথমেই বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এরপর শান্তা অ্যাসেটের ভাইস চেয়ারম্যান আরিফ খান উপস্থিত স্টেকহোল্ডারদের সামনে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক উন্নয়ন এবং অর্থনীতি সমৃদ্ধির বর্ণনা দেন।

দেশের শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরতে যুক্তরাষ্ট্রের চারটি শহরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এই রোড শো’র আয়োজন করা হয়েছে। নিউ ইয়র্কে গত ২৬ জুলাই সাফল্যের সঙ্গে এই রোড শো’র প্রথম পর্ব অনুষ্ঠিত হয়।

‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক দ্বিতীয় পর্বের এ রোড শোতে ওয়াশিংটন ডিসির বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররা অংশ নিচ্ছেন। আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি ও প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য এ উদ্যোগ নিয়েছে বিএসইসি।

ওয়াশিংটন ডিসিতে রোড শোতে বাংলাদেশের প্রতিনিধিদল দেশে বিনিয়োগ ও এর সম্ভাবনা নিয়ে আমেরিকার স্টেকহোল্ডার এবং বিনিয়োগকারী ও শীর্ষ ব্যবসায়ী নেতাদের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন।

ওয়াশিংটন ডিসির দি রিটজ-কার্লটন হোটেলের বলরুমে রোড শোর দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সকাল সাড়ে ৯টা থেকে আমন্ত্রিত অতিথিদের রেজিষ্ট্রেশন শুরু হয়। রেজিষ্ট্রেশন শেষে শুরু হয়েছে সকাল ১০টায় রোড শোর অনুষ্ঠানের মূল কর্মসূচি। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টর নিয়ে আগত অতিথিরা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। কি নোট উপস্থাপন করা হবে। এরপর প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব চলবে।

ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমানসহ সরকারি বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।

গত ২৬ জুলাই নিউ ইয়র্ক সিটির কেন্দ্রস্থল ম্যানহাটনের হোটেল ইন্টারকন্টিনেন্টাল বার্কলের বলরুমে রোড শো’র প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে। সপ্তাহজুড়ে আমেরিকার চারটি শহরে বিএসইসির উদ্যোগে আয়োজিত এই রোড শো’র অন্যতম সহযোগী বাংলাদেশি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন। এরই মধ্যে রোড শোর মূল আকর্ষণ হয়ে উঠেছে বাংলাদেশি টেক জায়ান্ট ওয়ালটন। এই রোড শো গুলোর বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠানে ওয়ালটনের উৎপাদন ও মার্কেটিংয়ের ওপর নির্মিত ডিজিটাল ডকুমেন্টারি প্রদর্শিত হবে। আগ্রহীদের ওয়ালটন সম্পর্কে ধারণা দেবেন দক্ষ কয়েকজন কর্মকর্তা। ওয়ালটনের ভিশন এবং মিশন সম্পর্কে তারা বিনিয়োগকারীদের সামনে বিস্তারিত তুলে ধরবেন।

যুক্তরাষ্ট্রে শুরু হওয়া এ রোড শো ২৬ জুলাই থেকে ২ আগষ্ট পর্যন্ত চলবে। ওয়াশিংটনে আজকের দ্বিতীয় পর্ব শেষে আগামী ৩০ জুলাই লস এঞ্জেলেসে তৃতীয় পর্ব এবং সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে চতুর্থ পর্বে রোড শো’র আয়োজন হবে।

https://www.facebook.com/watch/?v=1156505624859560

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD