বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১০:৩৪ পূর্বাহ্ন

লিবিয়ায় ‘শান্তি’ ফেরাতে একমত জার্মানি ও তুরস্ক

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ১৭ জুন, ২০২০

 

লিবিয়ায় চলমান অস্থিরত নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের সঙ্গে ভিডিও কলে কথা বলেছেন জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল। দুই নেতাই দেশটির অস্থিরতা নিরসনে আগ্রহ প্রকাশ করেছেন। মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন মের্কেলের মুখপাত্র।

লিবিয়ায় দীর্ঘদিন ধরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকোর্ড (জিএনএ) ও জেনারেল খলিফা হাফতারের বিরোধিতা চলে আসছে। জিএনএ-কে সমর্থন দিচ্ছে তুরস্ক অন্যদিকে হাফতারকে সমর্থন দিচ্ছে আরব ও ইউরোপের কিছু রাষ্ট্র। দুই পক্ষই তেলসমৃদ্ধ লিবিয়ায় সরকার গঠন করতে মরিয়া।

বিবৃতিতে বলা হয়, লিবিয়ায় জাতিসংঘের শান্তি কার্যক্রম পুনরায় চালু করার জন্য একমত হয়েছেন মের্কেল ও এরদোয়ান। এতে করে দীর্ঘদিন ধরে দেশটিতে যে অস্থিরতা চলছে তা বন্ধ হয়ে যাবে।

রয়টার্স বলছে, লিবিয়া ইস্যু নিয়ে জার্মানি ঐক্যমতে পৌঁছাতে পারলেও ফ্রান্সের সঙ্গে নানা মতবিরোধ দেখা দিয়েছে। ফ্রান্স প্রেসিডেন্টের এক মুখপাত্র তুরস্কের নেয়া নানা পদক্ষেপের সমালোচনা করেছেন।

তিনি বলেন, ন্যাটোভুক্ত দেশ হয়েও লিবিয়ায় আক্রমণাত্মক আচরণ করছে তুরস্ক। যা অগ্রহণযোগ্য। বিষয়টি নিয়ে দেশটির সঙ্গে আলোচনা করতে চায় ফ্রান্স।

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD