বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:২২ পূর্বাহ্ন

স্ট্রবেরিবাগস খাওয়া ক্ষতিকর নয়

লাইটনিউজ রিপোর্ট:
  • প্রকাশের সময় : শুক্রবার, ২২ মে, ২০২০

 

স্ট্রবেরির নাম শুনলেই মুখে লালা ঝরে। যদি রসালো ফলটিতে পোকা কিলবিল করে! শুনতে ভালো না লাগলেও বিশেষজ্ঞরা বলছেন, এটা খুবই স্বাভাবিক ব্যাপার। আর এরা ক্ষতিকরও নয়।

সম্প্রতি স্ট্রবেরি নিয়ে টিকটক ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে পোকামাকড় নিয়ে সতর্ক করে হয়।

ভিডিওতে দেখা যায়, ৩০ মিনিট লবণ পানিতে ভিজিয়ে রাখার পর স্ট্রবেরি থেকে বের হয়ে আসছে শূককীট, মাকড়সা ও নানান ধরনের পোকা। এই দেখে আতঙ্কিত হয়ে পড়েছেন অনেকে। ইতোমধ্যে ‘স্ট্রবেরিবাগস’ হ্যাশট্যাগ দেওয়া ভিডিও প্রায় ১.২ কোটি ভিউ পেয়ে গেছে।

এ ঘটনা দেখে অনেকে ভাবছেন, আহা! আর বুঝি স্ট্রবেরি খাওয়া হবে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই পোকাগুলো ক্ষতিকারক নয়। আমাদের পছন্দের প্রায় সবজি ও ফলের এদের উপস্থিতি রয়েছে।

কর্নেল ইউনিভার্সিটির কীটতত্ত্ববিদ ও অধ্যাপক গ্রেগ লোয়েভ সিএনএনকে বলেন, “আপনি যদি তাজা খাবার খান, তবে পোকা খাচ্ছেন। অনেক সময় আমরা কীটতত্ত্ববিদরা মজা করি বলি, এটা একটু বাড়তি প্রোটিন।”

আরও জানান, পোকা আমরা আগেও খেয়েছি। খাওয়ার আগে লবণ পানিতে ভিজিয়ে রাখা মানেই কখনো পোকা খাবো না— এমন নয়।

“কিন্তু আসল বিষয় হলো আপনার ফলের ওপর নানান ধরনের জীব রয়েছে এবং তারা অস্বস্তির কারণ হওয়া সত্ত্বেও কোনো ক্ষতি করে না। এ সব পোকা আপনাকে অসুস্থ করে না”, বলেন লোয়েভ।

এ ধরনের বেশির ভাগ পোকাই ফলের খোসার দিকে বাস করে। মাঠ থেকে সহজেই এরা ফলের দোকান ও গ্রোসারিতে চলে আসে। লোয়েভের মতে, ফল ও সবজি পরিষ্কারের জন্য সাধারণ পানিই যথেষ্ট। খাওয়ার সময় শুধু অতিক্ষুদ্র পোকা আপনার পেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এটি এড়ানো কঠিন, তাই এরপর ফল খাওয়ার সময় বিষয়টি ভুলে থাকার চেষ্টা করুন। এটাই যথেষ্ট!

লাইট নিউজ

 

Please Share This Post in Your Social Media

আরো সংবাদ
© All rights reserved © 2020 Lightnewsbd

Developer Design Host BD